Social Bookmarking Off page optimization-এর একটি গুরুত্বপূর্ণ ধাপ। অনেক লোক ই ইন্টারনেট এ বিভিন্ন জিনিস খুজে থাকেন, আপনার সাইটের PR কম হওয়ার জন্য হয়ত আপনার সাইটে মান সম্মত পোস্ট থাকার পরেও আপনার সাইটটি গুগল এর সার্চ রেজাল্ট এ আসে না।


কিন্তু social bookmarking এর মাধ্যমে আপনি সহজেই (একটু ঘুরিয়ে) তা করতে পারেন। কীভাবে করবেন? চলুন দেখি- social bookmarking হল এমন একটি সিস্টেম যা দিয়ে আপনি বিভিন্ন bookmarking সাইট গুলতে আপনার সাইটের লিংক জমা দিতে পারবেন। এতে করে আপনার সাইটের যে পোস্ট এর লিংক আপনি জমা দিলেন সেই পোস্ট এর হেডলাইন তারা তাদের সাইটে এপ্রুভ করে নিবে। ফলে তা Search Engineদ্বারা index করা হবে। যেহেতু ওই সকল bookmarking সাইট এর PR ভাল ফলে সহজেই আপনার bookmark করা সাইটটি তাদের সাইটের আন্ডারে সার্চ রেজাল্টে দেখাতে পারে।bookmarking সইটগুলোর সিস্টেম হল এই রকম যে, যখন কেউ আপনার সাবমিট করা পোস্ট এর হেডলাইন দেখে তাতে ক্লিক করবে তখন সেটি আপনার সাইটে redirect হয়ে যাবে। মানে তাদের কে কাজে লাগিয়ে আপনি আপনার সাইটে ভিজিটর পেতে পারেন। শুধু তাই নয়, তাদের page rank ভাল হওয়ার কারনে আপনি যে লিংকটি জমা দিয়েছেন সেটি গুগল এ সার্চ রেজাল্টে দেখাবে, আপনার সাইটের পোস্ট হিসেবে নয়, এটি ওইbookmarking সাইটের পোস্ট হিসেবে দেখাবে। সেখানে যখন কোন ভিজিটর ক্লিক করবে তখনি সেটি redirect হয়ে যাবে আপনার সাইটে।
তার মানে, মূল ব্যাপারটি হল, social bookmarking সাইট মারফত আপনি সার্চ রেজাল্টে আপনার সাইটের পোস্টটি নিয়ে আসতে পারবেন। আর এভাবেই বাড়বে আপনার ভিজিটর। নিচে কিছু Social Bookmarking সাইটের লিঙ্ক দেওয়া আছে চাইলে এখান থেকে কাজ করতে পারেন।

  1. http://www.delicious.com
  2. http://www.digg.com
  3.  http://www.reddit.com
  4. http://www.google.com/bookmarks
  5. http://www.stumbleupon.com
  6. http://www.fark.com
  7. http://www.furl.net
  8. http://www.faves.com
  9. http://www.diigo.com
  10. http://www.gather.com
  11. http://www.bloghop.com
  12. http://www.icerocket.com
  13. http://www.newsvine.com
  14. http://www.propeller.com
  15. http://www.jumptags.com
  16. http://www.squidoo.com
  17. http://www.reddit.com
  18. http://www.slashdot.org
  19. http://www.bookmarks.yahoo.com
  20. http://www.backflip.com
  21. http://www.beanrocket.com
  22. http://www.a1-webmarks.com  

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here