দেখে নিন আপনার পোস্টটা এস ই ও ফ্রেন্ডলি হল কিনা

আপনি একটা পোস্ট লিখলেন কিন্তু তা সার্চ ইঞ্জিনে উপযোগী না হলে আপনি ভাল সার্চ র‌্যাংক পাবেন না।নিচের বিষয়গুলো খেয়াল করলে হয়ত আপনার উপকার আসতে পারে।

টাউটেল ট্যাগঃ টাইটেল ট্যাগ মোটামুটি ছোট কিন্তু প্রধান কিওয়ার্ড দিয়ে বানান যা আপনার হেডিং ট্যাগ এ থাকবে।খুব বেশি বড় টাইটেল ট্যাগ দিয়ে লাভ নেই কারন সার্চ ইঞ্জিন একটা নিদৃষ্ট অংশ সার্চ রেজাল্টে দেখায়।

হেডিং ট্যাগঃ৩- ৪ লাইনের হেডিং ট্যাগ দেবেন এবং প্রধান কীওয়ার্ডের ব্যাবহার কমপক্ষে ৩ বার করবেন।একটা গোপন কথা আপনাকে বলি,এখানে আপনার প্রধান কীওয়ার্ডের ডেফিনেশন দেবেন এবং খুব উন্নত কীওয়ার্ডের।যেমনঃআপনার প্রধান কীওয়ার্ড যদি ফেসবুক হয় তাহলে উইকিপিডিয়া হতে ফেসবুক দিয়ে সার্চ দিলে যে রেজাল্ট আসে তার প্রথম লাইনের কীওয়ার্ড গুলো নেবেন এবং আপনার হেডিং ট্যাগে দেবেন।আপনি যা পোস্ট দেবেন সেটির সার্চ রেজাল্টে যে সাইট আগে আছে তার হেডিং ট্যাগের কীওয়ার্ড গুলো ব্যাবহার করলেও আপনি ভাল র‌্যাংক পাবেন।তবে কোন ভাবেই যেন কপি করবেন না।

h2 ট্যাগঃখুব বেশি দরকার নেই তবু দিতে পারেন।আপনার পোস্ট সম্পর্কে ৩-৪ লাইনের মধ্যে লিখে দিতে পারেন।

ইউনিল কনটেন্টঃএ টা নতুন করে বলার কিছু নেই।আপনি যদি কোণ কিছু কপি করে রেফারেন্স হিসাবে দেখাতে চান তাহলে “quota” ব্যাবহার করতে পারেন।”quota” এর মধ্যে সার্চ ইঞ্জিন ক্রল করতে পারে না।কপি কনটেন্ট আপনার এস ই ও ফ্রেন্ডলি পোস্টের সবচেয়ে বড় বাধা।

কীওয়ার্ড ডেনসিটীঃএটি হল আপনার প্রধান কীওয়ার্ড একটা পেজের মধ্যে মোট কীওয়ার্ডের শতকরা কত বার আছে।অর্থাৎ প্রতি ১০০ শব্দের মধ্যে আপনার প্রধান শব্দ কতবার আছে।এ নিয়ে বিভিন্ন জন বিভিন্ন কথা বলেন।আমাদের অভিজ্ঞতা থেকে প্রতি প্যারার মধ্যে ১ বার করে প্রধান কিওয়ার্ড ব্যাবহার করেন। অতিরিক্ত কীওয়ার্ড ডেনসিটী হলে আপনার পোশট স্পাম হিসাবে গন্য হতে পারে।

পোস্ট সাইজঃখুব বেশি বড় পোস্ট পরতেও বিরক্ত লাগে।আবার খুব ছোট ও না।কমপক্ষে ৩০০ শব্দের লিখুন।

মেইন কীওয়ার্ড বোল্ড করাঃশুনেছি গুগল নাকি একটা মানুষ যেভাবে পড়ে সেভাবে নাকি ক্রল করে।আপনার প্রধান কিওয়ার্ড গুলো বোল্ড করে দিন এতে সার্চ ইঞ্জিন বেশি গুরুত্ব দেবে।

Alt ইমেজঃছবি ব্যাবহার করে থাকলে অবশ্যই Alt এ্যট্রিবিউট ব্যাবহার করেন যার মাধ্যনে সার্চ ইঞ্জিন আপনার পোস্টের বিষয় সম্পর্কে ধারনা পাবে।

এস ই ও ফ্রেন্ডলি url দেখে নিন আপনার পোস্টের এড্রেস টা এস ই ও ফ্রেন্ডলি url হল কিনা।না থাকলে করে নিন।

কপি কনটেন্ট চেকঃ প্রকাশ করার আগে একবার চেক করে নিন যা কোন কপি কনটেন্ট আছে কিনা।বানান ভুল,গ্রামার ভুল চেক করে নিন।

আমরা মনে করি উপরের সহজ টিপস গূলো অনুসরণ করলে খুব সহজেই একটা এস ই ও ফ্রেন্ডলি পোস্ট বানানো যায় যা আপনাকে সার্চ র‌্যাংকে ভাল অবস্থানে নিয়ে যাবে।

ধন্যবাদ।



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here