এস ই ও পর্ব- ০৫ অনপেজ অপটিমাইজেশন| স্ট্রাকচারাল URL

 

 

 

 

আমাদের এস ই Post এর আজ ৫ম পর্ব।আজ আমরা স্ট্রাকচারাল URL সম্পর্কে জানব এবং কিভাবে একটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL বানান যায়।আমরা আগেই বলেছি সার্চ ইঞ্জিন অপটিমাজেশন একটা চলমান প্রক্রিয়া এবং এটাকে ধাপে ধাপে উন্নতি করতে হবে।সব গুলো ধাপের উন্নতির উপর আপনার সাইটের সার্চ ইঞ্জিন অপটিমাজেশন এর সফলতা নির্ভর করছে।

তারই ধারাবাহিকতায় আজকে আমরা জানব কিভাবে একটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL বানান যায়।সার্চ ইঞ্জিনে সাইট প্রদর্শন করার আগে সার্চ ইঞ্জিন আপনার সাইট ক্রল করে।এ সময় আপনার সাইট বা পোস্টের URL কে ক্রল করে।ক্রল করার সময় যদি URL এ অবাঞ্চিত বা অপ্রয়োজনীয় প্যারামিটার থাকে তাহলে তার ক্রল করতে সমস্যা হয়।যে কারনে আপনার লিঙ্কটি ব্রেক হতে পারে।এ জন্য পোস্ট করার সময় খেয়াল রাখতে হবে যেন URL টি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হয়।আপনার URL এ যদি আপনার পোস্ট রিলাটেড কীওয়ার্ড থাকে তাহলে সার্চ ইঞ্জিনের আপনার পেজ ক্রল করা সহজ হয়ে যায় সাথে সাথে সার্চ ইঞ্জিন আপনার পেজের কনটেন্ট সম্পর্কে ধারনা পায়।পরিশেষে আপনার সার্চ র‌্যাঙ্ক ভাল হবে।

ব্লগারে পোস্ট করার সময় তারা অটোমেটিক একটা ইউনিক URL বানিয়ে নেয়।এই অটোমেটিক URLকখনও সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL হয় না।কারন এটা অপ্রয়োজনীয় প্যারামিটার দিয়ে বানানো হয়।আপনাকে একটা সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL না এমন একটা উদাহরন দিই

http://www.mysite.com/index.php/com_articlejoomla&id=3456/mod_seo&id=2355/tips456
আর এটা হল একটা সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL

http://www.mysite.com/joomla-seo-tips

এখন কথা হল কিভাবে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL বানাবেন?ব্লগারের জন্য পোস্ট সেটিংস এ Permalink নামে একটা অপশন আছে এখানে এডিট করে আপনি একটা সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL বানাতে পারেন যা আপনার ভিজিটরদের শেয়ার করার সুবিধা হবে।

আজকে এ পর্যন্ত।পরবর্তি টেকে আমরা দেখব ALT IMAGE বা ইমেজ কিগাবে অপটিমাইজ করা যায়।’



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here