এস ই ও পর্ব- ০৪ অন পেজ অপটিমিজেশন|টাইটেল এবং মেটা ট্যাগ  



কেমন আছেন সবাই?আজ আমরা অনপেজ অপটিমাজেশন সম্পর্কে জানব।আমরা আগেই বলেছি অনপেজ অপটিমাজেশন করা হয় আপনার সাইটের পেজের মধ্যেই।গুগলের পান্ডা এবং পেংগুইন আপডেত অনুয়ায়ী অনপেজ অপটিমাজেশন এ গুরত্ব দেওয়া উচিত।তার আগে একটা কথা বলে রাখি,আমদের এই টিউটোরিয়ালের মধ্যে কিছু টিপস পড়ে আপনি হয়ত অবাক হতে পারেন।কিছু টিপস আমরা আমাদের অভিজ্ঞতা থেকে দিব।

অনপেজ অপটিমাজেশন করার জন্য প্রথমেই যা বিষয়টা আসে তা হল টাইটেল ট্যাগ।এই টাইটেল ট্যাগ হেডিং ট্যাগের মধ্য রাখতে হয়।টাইটেল ট্যাগ ২ ধরনের হতে পারে একটা ব্লগের অন্যটি আপনার প্রতিটি পোস্টের জন্য।এখানে যে টাইটেল ট্যাগ দেওয়া হয় তা আপনার সাইটের মূল টাইটেল ট্যাগ।

টাইটেল ট্যাগ যা সার্চ ইঞ্জিনএ সবার আগে দেখান হয়।টাইটেল ট্যাগটিকে যথা সম্ভব ছোট কিন্তু আপনার সাইটের প্রধান কীওয়ার্ড গুলো দিয়ে বানানর চেষ্টা করবেন।এখানে আপনি একটা কাজ করতে পারেন যেটা আমরা প্রায় করি

ধরুন আপনার সাইটের মেইন কীওয়ার্ড Weight loss

নতুন সাইট হিসাবে আপনি এই টাইটেল ট্যাগ দিয়ে সার্চ রেজাল্টে আসতেই পারবেন না।তখন আপনি একটা ট্রিক্স করতে পারেন ।যেমন টাইটেল ট্যাগে প্রধান কীওয়ার্ড একের অধিক বার ব্যাবহার করতে পারেন।ঠিক এভাবে

Weight loss factor |Weight loss story|Weight loss diet


এখন দেখবেন আপনার কমপিটিশন কি পরিমাণ কমে এসেছে।এটা আমাদের পরিক্ষীত।তবে একটা ভয় থেকে যায় তা হল স্পাম হবার।তাই দুই এর অধিক না ব্যাবহার করাই ভাল।আপনার সাইটের প্রতিটা টাইটেল ট্যাগ প্রতিটা হতে আলাদা রাখার চেষ্টা করবেন।


এর পরে একটা গুরুত্বপূর্ণ ট্যাগ মেটা ট্যাগ।একটা সময় ছিল যখন মেটা ট্যাগ এর উপর খুব গুরত্ব দেওয়া হত।কিন্তু বর্তমানে
এটা আপনার ক্লিক রেট বারানো ছাড়া আর কিছুই করতে পারে না।
সার্চ রেজাল্টে টাইটেল ট্যাগের ঠিক নিচে যে লেখাটা থাকে সেটাই মেটা ট্যাগ।

যেমনঃ

লাল বর্গকার অংশ টুকু হল ফেসবুকের মেটা ট্যাগ।মেটা ট্যাগ আবার ২ রকম হতে পারে একটা আপনার সাইটের এবং অন্যটি আপনার প্রতিটা পোস্টের জন্য।

আপনি যদি ব্লগার ব্যাবহার করেন তাহলে

Settings>Search preference>Search description

এখানে আপনার সাইটের মূল মেটা ট্যাগ দিবেন।আর পোস্ট লেখার সময় প্রতিটা পোস্টের জন্য আলাদা আলাদা মেটা ট্যাগ দিবেন।এটা আপনি পাবেন পোস্ট সেটিংস এ Search description এ।

আপনি যদি কোন পোস্টে মেটা ট্যাগ না দেন তাহলে সার্চ ইঞ্জিন আপনার ব্লগের পোস্ট থেকে রিলেটেড কিছু অংশ মেটা হিসাবে দেখাবে।
মেটা ট্যাগ যথা সম্ভব আকর্ষনিয় করার চেষ্টা করেন।দেখবেন আপনার ক্লিক রেট অনেক বেড়ে যাবে।

না অনপেজ অপটিমিজেশন এখানেই শেষ না।আমরা পরের চেইন টেকে পর্যায়ক্রমে বাকি বিষয় গুলো আলোচোনা করব ।



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

 

 

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here