এস ই ও পর্ব- ০২ যে SEO ভুল গুলো আমরা প্রথমেই করি 



কেমন আছেন সবাই?আজকে আমাদের এস ই ও চেইন টেক এর ২য় পর্ব।আমি যখন প্রথম ব্লগিং শুরু করি তখন বেশ কয়েকটা এস ই ও তে ভুল করেছিলাম যা মনে হলে আমার এখনও হাসি পায়।সত্যি কথা বলতে কি তখন নিজে নিজেই শিখতাম আর ভুল করতাম।আমি চাইনা এই ভুল গুলো আপনারা করেন।
প্রথমত আমরা হঠাৎ করেই কোন পূর্ব পরিকল্পনা ছাড়াই ব্লগিং শুরু করি।আর আমদের ইংরাজী লেখার দক্ষতা সবার ভাল নয়।যায় হোক,কাজের কথায় আশা যাক

 ব্লগের ডোমেইন এবং টাইটেল ট্যাগ নির্বাচন:

আমরা সাধারণত কোন কিছু না ভেবেই একটা ডোমেইন এবং টাইটেল ট্যাগ নির্বাচন করে ফেলি।আর কে কি বলে জানি না তবে আমি বলতে চাই ,টাইটেল ট্যাগ হবে খুবই কমন কিন্তু ডোমেইন নেম হবে ইউনিক।কারণ,আমাদের সাইটের টাইটেল ট্যাগ
Technology news for Bangladesh|Bangla Technology Blog,Techhub BD
এবং ডোমাইন নেম techhub.com.bd
মানুষ সার্চ দেবার জন্য কখনো আমার techhub.com.bd দিয়ে সার্চ দিবে না।কিন্তু Bangla Technology Blog ইত্যাদি দিয়ে সার্চ দেবে। এর পর সাইট যখন পপুলার হয়ে যাবে তখন ভিজিটররা ব্লগের ডোমেইন নেম দিয়ে সার্চ দিবে।আর এই ডোমাইন নেম হবে ইউনিক যাতে অন্য কোন সাইট সার্চ রেজাল্টে না আসতে পারে।
এর পর পরই আমরা যা ভুলটা করি তা হল হাই কমপেটেটিভ টাইটেল ট্যাগ নির্বাচন করা।কোন কিছু বিচার না করেই হাই কমপেটেটিভ কিওয়ার্ড গুলো দিয়ে টাইটেল ট্যাগ বানান।এতে নতুন সাইট হিসাবে আপনি একমাত্র ভাগ্য ছাড়া সার্চ রেজাল্টের প্রথমে আসতে পারবেন না।

কপি পেস্ট আমাদের মধ্যে খুবি জনপ্রিয়।এই কপি পেস্ট করে কখনও ভাল সাইট বানান যায় না।এক আপনার সাইট গুগলের কাছে স্পাম হিসাবে গন্য হতে পারে এবং সার্চ ইঞ্জিন ইন্ডেক্স করা বাদ দিতে পারে।তার পর ও গুগল এডসেন্স এর চিন্তা চিরতরে বাদ দিতে হতে পারেন।
অনেকে আছেন যারা তাদের নতুন সাইটটকে প্রধান সার্চ ইঞ্জিনে সাবমিট করে না।শুধু মাত্র গুগলের উপর নির্ভর করে থাকলে ভিজিটর বৃদ্ধি করা যাবে না।
প্রতিদিন কমপক্ষে ৩ থেকে ৪ টা পোস্ট করতে হবে।এর ফলে সার্চ ইঞ্জিন সচারাচর আপনার সাইটটি ক্রল করতে থাকবে।
আর প্রথম দিকে ভিজিটর পাওয়া যাবে না এটাই স্বাভাবিক।একটা সাইটকে পপুলার করতে ৬ মাস হতে ১ বছর পর্যন্ত লেগে যেতে পারে।ভিজিটর না পেয়ে অনেকে ট্রাফিক এক্সচেঞ্জ শুরু করে ।ট্রাফিক এক্সচেঞ্জ সময় নষ্ট করা ছাড়া আর কিছুই না।এটা কোন স্থায়ী সমাধান না।উল্টো আপনার বাউন্স রেট কমতে তো থাকবেই সাথে আমার মত এডসেন্স হারাবেন সারা জীবনের মত।

উপরের যে ভুল গুলো লিখলাম তা পড়তে খারাপ লাগলেও সত্যি।এর প্রতিটা ভুলই আমি কখন ও না কখনও করেছি।আসলে ব্লগিং সবার জন্য না।যার ধৈ্য্য নাই সে কখন ও ব্লগিং এ সফল হতে পারবেনা।
চিন্তার কোন কারণ নেই।আমাদের পরবর্তি টেক গুলোতে প্রতিটা ভুল নিয়ে আলোচোনা হবে.



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here