SEO – (Search Engine Optimization)

নাম শুনে কি অনুমান করতে পারছেন?

আপনি যখন গুগল এ কোন কিছু লিখে সার্চ দেন তখন অবশ্যই সার্চ রেজাল্ট এ বিভিন্ন সাইট দেখতে পান। যেমন আপনি যদি udoy saha লিখে গুগল এ সার্চ দেন তাহলে প্রথমেই পাবেন udoysaha.ml সাইট টি। কিভাবে এই সাইট টি গুগল এর প্রথম পেইজ এ এল? এটি সম্ভব হয়েছে শুধুমাত্র SEO(Search Engine Optimization) এর যথাযথ প্রয়োগের ফলে। এই কাজ টি একটু বুঝলে খুব ই সহজ। এর অনেক টেকনিক আছে।
তো নিশ্চয়ই বুঝতে পারছেন যে, SEO করা হয় website এর। মানে SEO এর কাজ করতে হলে আপনার একটা ওয়েবসাইট প্রয়োজন, আপনি যদি ফ্রীল্যান্সিং এর জন্য SEO শিখতে চান তাহলে আপনি আপনার client এর সাইটের SEO করতে পারবেন। এক্ষেত্রে আপনার নিজের কোন ওয়েবসাইট এর দরকার নেই। তবে কাজ practice করার জন্য আপনি blogger.com থেকে একটি ফ্রী ব্লগ খুলে তা নিয়ে কাজ করতে পারেন।
-আমাদের এই কোর্স এর মূল উদ্দেশ্য হল SEO শিখে odesk এবং freelancer এ কাজ করে আয় করা।

SEO এর প্রকারভেদ

SEO মূলত দুইটি ভাগে বিভক্ত। যথা।ঃ
. onpage optimization
. off page optimization
বিস্তারিত জানতে এই কোর্স এর সাথে দেয়া ভিডিও দেখুন।

তবে onpage optimization এবং off page optimization শুরু করার পূর্বে আপনার সাইটের জন্য আপনাকে কিছু কাজ করতে হবে। যেমন- আপনার সাইটের জন্য আপনাকে সঠিক কি ওয়ার্ড নির্বাচন করতে হবে। তারপর ওই কি ওয়ার্ড দিয়ে আপনার সাইটে পোস্ট করতে হবে। তারপর যখন আপনার সাইটে মিনিমাম ২০-২৫টি মানসম্মত পোস্ট থাকবে তখন আপনি আপনার সাইটের SEO করার কথা চিন্তা করবেন।

 

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here