ডেটা টাইপ, ভ্যারিয়েবল

পাইথনে ভ্যারিয়েবল ব্যবহার করার পূর্বে তা ডিক্লেয়ার করতে হয় না বা ভ্যারিয়বলের টাইপ বলে দিতে হয় না। পাইথন অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাগুয়েজ। এর প্রত্যেকটা ভ্যারিয়েবলই হচ্ছে এক একটা অবজেক্ট।

নাম্বারঃ

পাইথন দুই ধরনের নাম্বার সাপোর্ট করে, ইন্টিজার এবং ফ্লোটিং পয়েন্ট।

ইন্টিজার ব্যবহার করার জন্যঃ

1
myInt = 10

উপরে আমরা myInt নামক একটা ভ্যারিয়েবল নিয়েছি এবং যার মধ্যে 10 রেখেছি। ভ্যারিয়েবলে কোন মান/ভ্যালু রাখাকে বলে এসাইন/Asign করা।

ফ্লোটিং পয়েন্ট ব্যবহার করার জন্যঃ

1
myFloat = 10.6

বাঃ

1
2
myFloat = float(10)
print(myFloat)

আমরা যদি একটা ইন্টিজার ভ্যারিয়েবলের মান পরিবর্তন করে তাতে একটা ফ্লোটিং পয়েন্ট / দশমিক ভ্যালু রাখি, তাহলে তা অটোমেটিকেলি ফ্লোটিং পয়েন্ট ভ্যারিয়েবলে কনভার্ট হয়ে যাবে। যেমন

1
myInt = 10.6

পাইথনে সবকিছুই হচ্ছে অবজেক্ট। ভ্যারিয়েবল, ফাংশন এমনকি কোড ও। আর এক একটা অবজেক্ট এর একটা ID থাকে, ইউনিক আইডি, টাইপ এবং ভ্যালু।

আইডি যেহেতু ইউনিক, তা পরিবর্তন করা যায় না। টাইপটাও ইউনিক। টাইপ হচ্ছে অবজেক্ট এ ক্লাস। অবজেক্ট দুই প্রকার। একটা হচ্ছে Mutable অবজেক্ট। আরকটা Immutable অবজেক্ট। মিউট্যাবল অবজেক্ট এর ভ্যালু পরিবর্তন করা যায়। ইমিউট্যাবল অবজেক্ট এর ভ্যালু পরিবর্তন করা যায় না।

যেমন আমরা যদি myInt এর আইডি পেতে চাই, তাহলে লিখবঃ

1
2
3
myInt = 10
print(myInt)
print id(myInt)

যা আউটপুট দিবেঃ

1
2
10
140641000531104

যেমন আমরা যদি myInt এর টাইপ পেতে চাই, তাহলে লিখবঃ

1
2
3
myInt = 10
print(myInt)
print type(myInt)

যা আউটপুট দিবেঃ

1
2
10
<type 'int'>

আমরা যদি myInt এর ভ্যালু পরিবর্তন করে একটা ফ্লোটিং পয়েন্ট নাম্বার দিয়ে দি, তাহলে এটার টাইপ পরিবর্তন হয়ে যাবেঃ

1
2
3
myInt = 10.6
print(myInt)
print type(myInt)

যা আউটপুট দিবেঃ

1
2
10.6
<type 'float'>

টাইপ পরিবর্তন হয়ে গেছে।

একটু খানি গণিতঃ
যোগঃ

1
2
3
4
5
6
value1 = 50
value2 = 11
value3 = value1 + value2
print(value3)

বিয়োগঃ

1
2
3
4
5
6
value1 = 50
value2 = 11
value3 = value1 - value2
print(value3)

বা এভাবেঃ

1
2
3
value3 = 50 - 11
print value3

গুনঃ

1
2
3
4
5
6
value1 = 50
value2 = 11
value3 = value1 * value2
print(value3)

ভাগঃ

1
2
3
4
5
6
value1 = 50
value2 = 11
value3 = value1 / value2
print(value3)

রিমাইন্ডার / ভাগশেষঃ

যোগ, বিয়োগ, গুণ, ভাগ চিহ্ন গুলোর সাথে আমরা আগেই পরিচিত। আরকেটা চিহ্ন এর সাথে পরিচিত হব, আর তা হচ্ছেঃ %

আমরা একে পার্সেন্ট চিহ্ন হিসেবে জানতাম। প্রোগ্রামিং এ এর কাজ হচ্ছে ভাগ শেষ বের করা। যেমনঃ

1
2
3
4
5
6
value1 = 50
value2 = 11
value3 = value1 % value2
print(value3)

যা আউটপুট দিবে 6

এবার নিজের মত করে কিছু সংখ্যা নিয়ে অঙ্ক করা যেতে পারে। ঠিক মত আউটপুট দেয় কিনা, তা দেখা যেতে পারে।

String / স্ট্রিং

যে কোন লেখা, ওয়ার্ডই হচ্ছে এক একটা String. যেমনঃ

1
2
myString = “Hello world!"
print myString

এটা একটা স্ট্রিং। স্ট্রিং আমরা ডাবল কোটেশন বা সিঙ্গেল কোটেশনের ভেতর লিখতে পারি। উপড়ে লিখেছি ডাবল কোটেশনে। কিন্তু নিচের মত করেও লিখতে পারি আমরা

1
2
myString = ‘Hello world!'
print myString

সিঙ্গেল কোটেশনের ভেতরে লিখলে একটা সমস্যা হয়ে যাবে, আমরা এপস্ট্রপস / apostriphes লিখতে পারব না।

যেমন নিচের কোড টুকু লিখলে প্রোগ্রামে ভুল দেখাবে ঃ

1
2
3
myString = ‘It’s Friday, YaY'
print myString

রান হচ্ছে না, তাই না? এ জন্যই আমরা স্ট্রিং গুলকে ডাবল কোটের মধ্যে লিখব।

আমরা name বলতে একটা ভ্যারিয়েবল নিব। যার মধ্যে কেউ একজনের নাম লিখব। তারপর প্রোগ্রামকে বলব যার নাম লিখছি, তাকে হ্যালো জানাতে। যেমন একজনের নাম Nahid. প্রোগ্রাম প্রিন্ট করবেঃ Hello Nahid, প্রোগ্রামটি লিখব এভাবেঃ

1
2
3
name = “Nahid"
print “Hello “ + name

উপরে মূলত আমরা দুইটা স্ট্রিং এক সাথে প্রিন্ট করেছি। Hello এবং Nahid. আর এক সাথ করাকে বলে String Concatinaion. বা স্ট্রিং জোড়া দেওয়া। দুইটা স্ট্রিং যোড়া দেওয়ার জন্য ব্যবহার করা হয় + চিহ্ন। আরেকটা উদারহণঃ

1
print “Hello “ + “ World"

এখানে Hello এবং World দুইটা আলাদা স্ট্রিং, আমরা যোগ করে প্রিন্ট করেছি। এভাবেও করা যায়।

1
2
3
string1 = "Hello "
string2 ="World!"
print string1 + string2

 



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here