৯৯ ডিজাইন এ বিজয়ি হবার ৮টি সিক্রেট টিপস এন্ড ট্রিকস

৯৯ ডিজাইন সর্বাধিক জনপ্রিয় এবং সব থেকে বেশি টাকা উপার্জন করার প্রতিযোগিতা মূলক একটা মার্কেটপ্লেস। এটা বলা রাখা ভাল যে এখানে শুধু গ্রাফিক ডিজাইন সম্পর্কিত বিষয়ে প্রতিযোগিতা হয় আর এর মধ্যে লোগো ডিজাইন সব থেকে জনপ্রিয় বিষয়। এছাড়া গ্রাফিক ডিজাইন এর প্রায় সব কিছুর উপর প্রতিযোগিতা হয়ে থাকে এখানে। ওয়েবসাইটঃ www.99designs.com
এখন কথা হলো এখানে জয় লাভ করা কি খুব সহজ? না কিন্তু। আপনাকে একটা ডিজাইন এর জন্য অনেকের সাথে প্রতিযোগিতা করতে হবে। জয়ী হবে একটা ডিজাইন তাই এখানে ভাগ্যেরও কিছু ব্যাপার আছে। আর আপনি প্রতিযোগিতায় অংশ নিলেন, আপনার ডিজাইন জয়ী হল না আপনি কিন্তু এক টাকা ও পাবেন না কিন্তু নিজের প্রোফাইল এই ডিজাইনগুলি রেখে অন্য মার্কেটপ্লেস এর জন্য কাজ করতে পারবেন যেখানে পোর্টফলিও অনেক গুরুত্বপূর্ণ।
নিচে আপনি কিভাবে প্রতিযোগিতায় জয় লাভ করতে পারেন তার কিছু টিপস দিচ্ছি

এক নজরে বিস্তারিত 

1 নতুন কন্টেস্ট এ অংশগ্রহন করুন
2 কন্টেস্ট হোল্ডার এর প্রোফাইল দেখে নিন
3 সব সময় ব্রিফ ফলো করতে হবে?
4 ডিজাইন করুন
5 ডিজাইন মকআপ এ দিন
6 সবসময় ফিডব্যাক চাইবেন
7 তাড়াতাড়ি রিভিশন শেষ করুন
8 যদি কন্টেস্ট এ হেরে যান।

নতুন কন্টেস্ট এ অংশগ্রহন করুন
কন্টেস্ট মাত্র শুরু হয়েছে, খুব বেশি ডিজাইন জমা হয় নাই এরকম কন্টেস্ট এ অংশগ্রহন করুন। এটা অনেকটা প্রথম প্রেম এর মত। কন্টেস্ট হোল্ডাররা প্রথম দিকে সাবমিট করা ডিজাইন এর দিকে বেশি আগ্রহি হয়। আবার সমস্যা হল অন্যরা আপনার ডিজাইন কপি করতে পারে। এখানে তাই আর একটা জিনিস করতে পারেন সেটা হচ্ছে আগে পিছে না দেখে প্রতিযোগিতায় অংশগ্রহন করে ফেলবেন।

কন্টেস্ট হোল্ডার এর প্রোফাইল দেখে নিন
আপনি কি জানেন এখানেও দুর্নীতি আছে। অনেকেই আছে যারা আপনার মতই ডিজাইনার। তাঁরা গ্যারান্টি ছাড়া প্রতিযোগিতা সাবমিট করে। সেখানে না বুঝে অনেকে ডিজাইন জমা দেয় আর সেই ডিজাইনার সেই ডিজাইনগুলি নিয়ে কন্টেস্ট বন্ধ করে দেয়। তাই কে কন্টেস্ট চালু করেছে দেখে নেয়া ভাল। আগে সে কন্টেস্ট করেছে কিনা, টাকা দিয়েছে কিনা এগুলি আপনি তাদের প্রোফাইল এ দেখতে পারবেন আর একটা সুবিধা হলো আপনি হয়ত বুঝতে পারবেন সে কি ধরন এর ডিজাইন পছন্দ করতে পারে। সে কোন দেশ এর এটা দেখে নিলেন তারপর সেটা চিন্তা করে ডিজাইন করলেন। একজন বাংলাদেশি যেরকম ডিজাইন পছন্দ করবে একজন আমেরিকান সেরকম ডিজাইন পছন্দ না ই করতে পারেন।

সব সময় ব্রিফ ফলো করতে হবে?
সব সময় ব্রিফ সম্পূর্ণ ভাবে ফলো করতে হবে? আমার সেটা মনে হয় না, জয়ী ডিজাইন সব সময় হুবুহু ব্রিফ মেনে করা হয়েছে এরকম না কিন্তু। যেমন কন্টেস্ট হোল্ডার টাইগার নিয়ে একটা লোগো করতে দিয়েছে আপনি একটা ডিজাইন করেন টাইগার নিয়ে আর একটা ডিজাইন এ আপনার মত করে কিছু তৈরি করুন সেখানে পায়ের ছাপ থাকতে পারে বাঘের। চেষ্টা করুন এমন ডিজাইন এর যা অন্যরা চিন্তা করে নাই। অন্যদের কাজ থেকে আলাদা।

ডিজাইন করুন
যখন আপনি চিন্তা করে ফেলেছেন কি রকম হবে আপনার ডিজাইন তখন ডিজাইন করতে বসুন। একটা কথা মনে রাখবেন ডিজাইন সব সময় সিম্পল করার চেষ্টা করবেন যেটা সহজে বুঝা যায়।

ডিজাইন মকআপ এ দিন
ডিজাইন সব সময় মকআপ এ দেয়ার চেস্টা করবেন কারন মকআপ এ ডিজাইন দেখতে অনেক সুন্দর লাগে। সাথে নরমাল কপিটাও।

সবসময় ফিডব্যাক চাইবেন
কন্টেস্ট হোল্ডার এর কাছে ফিডব্যাক চাইবেন। তাতে আপনি বুঝতে পারবেন আপনার ডিজাইন তার কাছে কেমন লেগেছে। কোন যায়গাগুলি তার কাছে ভাল লাগে নাই সে জন্য হয়ত আপনি জয়ী হতে পারেন নাই তাহলে সেগুলি চিন্তা করে আপনি পরের কন্টেস্ট এ অংশগ্রহন করতে পারবেন এবং আগের থেকে ভাল করতে পারবেন।

তাড়াতাড়ি রিভিশন শেষ করুন
আপনার ডিজাইন যদি কন্টেস্ট হোল্ডার এর পছন্দ হয় কিন্তু সে যদি মনে করে কিছু জায়গা ঠিক করা প্রয়োজনীয় তাহলে সে আপনাকে আপনার ডিজাইন রিভিশন এর জন্য দিতে পারে। সে ক্ষেত্রে চেস্টা করবেন যত তাড়াতাড়ি ঠিক করে আবার জমা দেয়া যায় কারন রিভিশন হয়ত কন্টেস্ট হোল্ডার শুধু আপনাকে দেয় নাই আরও কিছু প্রতিযোগীকে দিয়েছে তারাও ঠিক করে জমা দিবে। তারাও চাইবে অনেক তাড়াতাড়ি জমা দিতে। মনে রাখবেন এটা কন্টেস্ট, কেউ কিন্তু আপনাকে তার নিজের পথ ছেরে দিবে না।

যদি কন্টেস্ট এ হেরে যান
আপনি যদি কন্টেস্ট হেরে যান তাহলে আপনার ডিজাইন প্রতিযোগিতা থেকে তুলে নিন এবং সেই ডিজাইন আপনি অন্য মার্কেটপ্লেস এর প্রোফাইল এ ব্যবহার করুন। এরপর আর একটা কন্টেস্ট এর দিকে মনোযোগী হন। মনে রাখবেন যেটাতে আপনি জিতলেন না সেখান থেকে আপনার অনেক অভিজ্ঞতা হলো, সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে সামনে এগিয়ে যান।



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here