HTML কালার 

আজকে যে সব বিষয় নিয়ে আলোচনা করব।

  • HTML Frames
  • HTML Iframes
  • HTML Colors

তাহলে শুরু করা যাকঃ

HTML Frames:-

Frame তৈরির মাধ্যমে একই ওয়েব পেইজে মধ্যে অনেক গুলো সাইট কে দেখাতে পারবেন। প্রথমে <frameset> ট্যাগ দিয়ে কয়টি ফ্রেম বসাবেন ও কোন ফ্রেমটিকে কতটুকু জায়গা ব্যবহার করতে দিবেন তা সিলেক্ট করতে হয়। <frame> ট্যাগের মধ্যে ফ্রেমের মাধ্যে যে পেইজ লোড হবে তার উৎস দিতে হয়। দুই ভাবে Frame লোড করা যায় একটা হচ্ছে vertical  ভাবে। আরেকটি হচ্ছে horizontal  ভাবে।     প্রথমে দেখি vertical frameset কিভাবে দেওয়া যায়, তার জন্য নিচের উদাহরন টি দেখুন। কোড ও ফলাফল এক সাথে দেওয়া আছে। আপনারা ও ট্রাই করুন।

horizontal frameset কিভাবে দেওয়া যায় তা দেখুনঃ

উপরের উদাহরন দুটি আপনারা নিজে নিজে করলেই বুঝতে পারবেন কিভাবে vertical  ও horizontal ফ্রেম দিতে হয়।

HTML Iframes:-

HTML frames এর মত কোন সাইটকে বা কোন ওয়েব পেজকে আরেকটি ওয়েব পেজের মধ্যে দেখানোর জন্য  HTML Iframes  ব্যবহৃত হয়।

উপরের উদাহরনটি ভালো ভাবে লক্ষ্য করুন। তারপর নিজে নিজে চেষ্টা করুন।

HTML Colors:-

একটি সাইটের জন্য রঙ অনেক গুরুত্ত্ব পূর্ন। আপনি কটকটে লাল ব্যবহার করে সাইটকে রঙ্গিন করলে যেমন হবে না আবার কালো রংদিয়ে কালো করলে ও হবে না। যদি ও আমাদের টেকটুইটসের অবসস্থা বেশি ভালো না রঙের ক্ষেত্রে। তবুও রঙ নির্বাচনে সতর্কতা অবলম্ভবন করা উচিত। লাল, নীল ও সবুজ এ তিন প্রকারের রঙ নিয়ে তৈরি হয়েছে  ষোলকোটি রঙ। HTML  এ সব রঙের Hexadesimel কোড ব্যবহার করা হয়। প্রত্যেকটা রঙ্গের কোড # দিয়ে শুরু হয়।

এত রঙ ও রঙের নাম দেখে ভয় পাবেন না। আপনার কোন রঙ্গের নাম মনে রাখতে হবে না। খুব সহজে HTML Color Code খুঁজে বের করার পদ্ধতি নামক টুইটটি আগে পড়ুন আগে, তার পর চিন্তা করবেন।

কেমন হয়েছে বা কোন সমস্যা থাকলে অবশ্যই জানাবেন। কোথায় ও কোন অসঙ্গতি চোখে পড়লে ও জানাবেন। ধন্যবাদ সবাইকে, ভালো থাকবেন।



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here