টাইপোগ্রাফি কনসেপ্ট – গ্রাফিক্স ডিজাইন

টাইপোগ্রাফি হচ্ছে খাশ বাংলায় ডিজাইনের ভাষা। ফন্ট চুজিং থেকেশুরু করে তার লাইনের মাঝে গ্যাপ রাখা, ডিজাইনের প্রয়োজন অনুযায়ী ওয়ার্ডগুলোর মাঝেও গ্যাপ রাখা এই পার্ট এর মধ্যেই পড়ে। . একটি ডিজাইন অনেকাংশেইসঠিক ফন্ট চুজিং এর উপর নির্ভর করে।

০১) আপনার ডিজাইনের সাথে মিল রেখে ফন্টসিলেকশন করতে হবে। যেমন : বেশিরভাগ রেস্টুরেন্ট ডিজাইন এ দেখবেন একটা ফন্টএকটু হ্যান্ড রাইটিং টাইপ নিয়ে বেশি ব্যবহার করে থাকে।

০২) মাত্রারিক্তফন্ট ব্যবহার না করাই ভালো। প্রয়োজন অনুযায়ী একটা টাইটেল আর প্যারাগ্রাফ এরজন্য একটি ফন্ট, টোটাল ২টি ফন্ট ব্যবহার করা যেতে পারে। তারপরো চাইলে আরো১টি নেয়া যায়। তবে এর বেশি ফন্ট ব্যবহার না করাই মনে হয় ভালো।

– একটি ফন্টের অনেকগুলি স্টাইল থাকে যেমন normal, light, semi-bold, bold ইত্যাদি। উদাহরণ –https://www.google.com/fonts…এরকম একটি ফন্ট ব্যবহার করেই ভাল ডিজাইন করা সম্ভব। দুটি ফন্ট হলে বৈচিত্রআসে, ভাল লাগে। প্রথম প্রথম দুটি ফন্টের/টাইপফেসেরভাল কম্বিনেশন খুজতেকাজে লাগতে পারেhttp://fontpair.co/কিংবাhttp://www.typegenius.com/

কোন ওয়েবপেজ-এ কি কি ফন্ট ব্যবহার করা হয়েছে জানতে চাইলে গুগল ক্রোম-এhttps://chrome.google.com/…/jabopobgcpjmedljpbcaablpmlm…ব্যবহার করা যেতে পারে আর কোনগ্রাফিক ডিজাইন-এhttps://www.myfonts.com/WhatTheFont/

০৩) ট্রাইকরবেন গুগোল ফন্ট কিংবা ফ্রি ফন্ট যেগুলো সহজেই কমার্শিয়াল কাজে ব্যবহারকরা যায় তা ব্যবহার করতে। প্রয়োজনে প্রিমিয়াম ফন্ট ও ব্যবহার করতে পারেন।তবে ফন্টগুলোর যেসব স্থানে পাওয়া যাবে তার লিং দিয়ে দিলে ভালো তাই সেটানোটপ্যাড এ সংরক্ষণ করতে পারেন।

০৪) ফন্ট টা যাতে সহজে পড়া যায় সেরকমহওয়া ভালো।

০৫) আরেকটি গুরুত্বপূর্ণ পার্ট হচ্ছে, লাইন-হাইট। একটা লাইনেরথেকে তার নিচের লাইনের মাঝে দুরত্বই লাইন-হাইট। আপনি ২টা লাইন লিখলেন, কিন্তু উপর নিচে গ্যাপ না রাখলে তা একটার সাথে আরেকটা লেগে যেতে পারে।সেজন্য এই গ্যাপ টা রাখা উচিত।

০৬) টাইটেল কালার, হেডিং ফন্ট সাইজ অনুযায়ীলাইন-হাইট দেয়া যায় আবার নিজেও ডিফাইন করে দিতে পারেন। . ফন্ট সাইজ গুলোআলাদা ভাবে একসাথে ডিফাইন এবং কালার গুলো একসাথে ঠিক করে নিলে তাতে সময়বাচে।

০৭) ডিজাইনের প্রয়োজনে একটা ওয়ার্ড থেকেও আরেকটা ওয়ার্ড এর দুরত্বঠিক করে দেয়া যেতে পারে। সেটা হল: Word spacing or letter spacing.

০৮)টাইটেল হওয়া চাই অর্থবোধক আর প্যারাগ্রাফ টেক্সট খুব বেশি না হওয়াই ভালো।

– এগুলো কেন এবিষয়ে সাহায্য করবে এই আর্টিকেলটিhttps://www.nngroup.com/articles/how-users-read-on-the-web/



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে। ধন্যবাদ।

Author: Shehzad Ahmed Sabbir

Hi I am Shehzad Ahmed Sabbir..
I am a Digital Marketer.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here