নিবন্ধ সূচিপত্র:

খুচরা বিক্রেতা তাদের জায় সন্ধান করতে কোডিং সিস্টেম ব্যবহার করে এবং তাদের বিক্রয়গুলি কীভাবে ট্র্যাক করছে তা পরিমাপ করে। যখন পণ্যগুলি পুনর্বিন্যাস করার সময় দোকানগুলি জানতে হবে এবং কোন আইটেমগুলির আরো দ্রুত সরানো যায় তখন এই কোডগুলির ব্যবহারটি পার্থক্য তৈরি করতে পারে। এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তকারী ফ্যাক্টর হতে পারে যা পণ্য খুচরা বিক্রেতা তাদের ছাদের উপর রাখে।

সংজ্ঞা অনুসারে, একটি স্টক পালন ইউনিট (বা এসকিউএ) একটি খুচরা দোকান দ্বারা পণ্যটিকে মূল্য, পণ্য বিকল্প এবং পণ্যদ্রব্য প্রস্তুতকারকের সনাক্তকরণের জন্য একটি নম্বর দেওয়া হয়। আপনার খুচরা দোকানে জায় ট্র্যাক করতে একটি এসকিউ ব্যবহার করা হয়। তারা একটি লাভজনক খুচরা ব্যবসায় বজায় রাখতে সাহায্য করার জন্য আপনাকে অনেক মূল্যবান।

আপনার পয়েন্ট বিক্রয় (পিওএস) বা অ্যাকাউন্টিং সিস্টেমে অ্যাক্সেস করার সময়, একটি SKU সংখ্যাগুলির একটি সিরিজ যা সেই পণ্য সম্পর্কিত অনন্য তথ্য ট্র্যাক করে।

ইউনিভার্সাল প্রোডাক্ট কোড (ইউপিসি) এর বিপরীতে, এসকিউএগুলি সর্বজনীন নয়, যার অর্থ প্রতিটি খুচরা বিক্রেতার নিজস্ব পণ্যদ্রব্যের জন্য নিজস্ব এসকিউএর সেট রয়েছে।

সাধারণত, SKUs শ্রেণীবিভাগ এবং বিভাগে বিভক্ত করা হয়। অনেক খুচরা বিক্রেতা বিশ্লেষণের জন্য একসঙ্গে গ্রুপের পণ্যগুলিতে এসকিউএ সংখ্যার পরবর্তী সিরিজ ব্যবহার করে। উদাহরণস্বরূপ, 25-10xxx গ্যাস ওভেন এবং 25-20xxx বৈদ্যুতিক চুলা হয়। পরবর্তী সংখ্যা একটি রঙ নির্দেশক হতে পারে। সুতরাং, 25-1001x সাদা ওভেন এবং 25-1002x কালো চুলা হয়।

SKUs কিভাবে ব্যবহার করা হয়?

আপনি যখন SKU ব্যবহার করে কেনাকাটা করছেন তখন Amazon.com আইটেমগুলির “প্রস্তাবনা” হিসাবে প্রদর্শন করতে পারবেন। কোম্পানীটি কেবল প্রতিটি পণ্যকে সনাক্ত করার বৈশিষ্ট্যগুলির সাথে একটি অনন্য SKU সংযুক্ত করেছে। সুতরাং যখন আপনি একটি ব্লেন্ডার তাকান এটি আপনার পছন্দ হতে পারে অন্যান্য মিশ্রণকারীদের প্রদর্শন করতে পারেন। কিন্তু আপনি শুধু কোনও ব্লেন্ডার দেখতে পাবেন না, আপনি SKU তথ্যের উপর ভিত্তি করে একই বৈশিষ্ট্যগুলি দেখতে পাবেন।

বেশিরভাগ POS সিস্টেম আপনাকে আপনার SKU অনুক্রম বা আর্কিটেকচার তৈরি করতে দেয়। আপনি আপনার জায় জন্য একটি বিস্তৃত সিস্টেম তৈরি করার আগে, আপনি সত্যিই ট্র্যাক কি বিবেচনা।

আপনি যদি একজন স্বাধীন খুচরা বিক্রেতা হন তবে আপনি শ্রেণির বাইরে ট্র্যাক করতে পারবেন এমন সম্ভাবনাগুলি সম্ভবত তা নয়।

উদাহরণস্বরূপ, জুতার দোকানটি গ্রাহকের ধরন (পুরুষ, নারী, শিশু), তারপরে শৈলী (পোষাক বা নৈমিত্তিক), রঙ এবং সম্ভবত উপাদান অনুসারে জুতা শ্রেণীবদ্ধ করতে পারে। বৃহত্তর জুতা দোকান এছাড়াও হিল ধরনের বা ঋতু মধ্যে, আরও আরও বিভাগে ভাঙ্গতে পারে। একটি আইটেমের এসকিউয়ের সাথে, একটি খুচরা বিক্রেতা বিস্তারিত প্রতিবেদন মাধ্যমে তার জায় এবং বিক্রয় ট্র্যাক করতে পারবেন। এই রিপোর্টিং ভাল পদ এবং ডেটিং আলোচনার জন্য বিক্রেতাদের সাথে ভাগ করা যেতে পারে।

আপনি কি কখনো খুচরা দোকানে রয়েছেন এবং স্টকুমারে আর কি ছিল তা দেখতে এসকিউএ বা ইউপিসি লেবেল সহযোগীকে স্ক্যান করেছেন? ইনভেন্টরি ম্যানেজমেন্ট একটি এসকিউইর মূল কাজ, তবে এটি এই উদাহরণ হিসাবে গ্রাহক কেনাকাটা অভিজ্ঞতা উন্নত করতে পারে। বৈদ্যুতিনভাবে আপনার স্টক মাত্রা সনাক্ত করতে সক্ষম হচ্ছে গ্রাহকের যত্ন নেওয়ার সময় হ্রাস করে।

একটি SKU আরেকটি দুর্দান্ত সুবিধা বিজ্ঞাপন হয়। খুচরা আজকের প্রতিযোগিতামূলক প্রতিযোগিতার সাথে এবং প্রত্যেকের সাথে মিলে যাওয়া মূল্যের সাথে, একটি অনন্য SKU থাকা আপনার মার্জিনগুলি সুরক্ষিত করতে সহায়তা করতে পারে। উদাহরণস্বরূপ, অনেক খুচরা বিক্রেতা এসকিউএকে সংবাদপত্রের (রওপি) বানানোর জন্য প্রস্তুতকারকের মডেল নম্বরটি রাখবে। তারা যে ওয়াশিং মেশিনটি দেখছেন সেটি অন্য দোকানের মতো একই কিনা সেগুলি ক্রেতারা নির্ধারণ করতে পারে না। অর্থাৎ অন্যান্য খুচরা বিক্রেতা প্রতিদ্বন্দ্বী মূল্য মেলে না। এটি আপনার স্টোরের “শোয়ারুমিং” অনুশীলনকে হ্রাস করতে সহায়তা করে, যেখানে ক্রেতাদের দোকানগুলি তাদের আইটেমগুলির পরিবর্তে অনলাইনে কেনার উদ্দেশ্যে আইটেমগুলি তুলনা করে।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here