রক্তদাতার সন্ধানে “আলো ব্লাড ডোনার” অ্যাপ!

রক্ত কৃত্রিমভাবে তৈরী করা যায় না। একজন মানুষই পারে আরেকজন মানুষকে রক্ত দিয়ে জীবন বাঁচাতে। কিন্তু দূঃখের বিষয় আমাদের দেশে অসংখ্য মুমূর্ষু রোগী রক্তের অভাবে মারা যান। এর মূল কারণ জরুরী রক্তের প্রয়োজনে রক্তদাতার সন্ধান সহজে না পাওয়া। তাই তথ্যপ্রযুক্তির যুগের সঙ্গে তাল মিলিয়ে রক্তদান কার্যক্রমকে আরো সহজ করতে “আলো ব্লাড ডোনার” নামে নতুন একটি অ্যাপ চালু হয়েছে। অ্যাপটি চালু করেছে “সেভ দ্য ফিউচার” নামেএক সেচ্ছাসেবী সামাজিক সংগঠন। অ্যাপটির বিশেষ কিছু সুবিধা নিচে তুলে ধরছি ___

১. অ্যাপটির বিশেষ সুবিধা হচ্ছে নিবন্ধিত রক্তদাতাদের খুঁজে পেতে সহজ পদ্ধতি অনুসরণ করা হয়েছে।
২. অ্যাপটি গুগল প্লে স্টোরে Alo Blood Donor নামে পাওয়া যাচ্ছে।
৩. অ্যাপটিতে সারা দেশের সেচ্ছাসেবকদের বিস্তারিত তথ্য দেওয়া আছে। অর্থাৎ- যার জেলায় রক্তের প্রয়োজন হবে, অ্যাপপর মাধ্যমে রক্তগ্রহীতারা সেই জেলার সেচ্ছাসেবকের মাধ্যমে যোগাযোগ করে কাঙ্ক্ষিত রক্তদাতার সন্ধান পাবেন।
৪. এ ছাড়া সরাসরি অ্যাপ থেকে সার্চ করে যেকোনো গ্রুপের রক্তদাতা খুঁজে নেওয়া যাবে।
৫. অ্যাপে যত বেশি রক্তদাতা নিবন্ধন করবেন, ততো বেশি মানুষ উপকৃত হবে।

তাই সব রক্তদাতাকে “আলো ব্লাড ডোনার” অ্যাপে নিবন্ধন করার জন্য অনুরোধ জানিয়েছেন “সেভ দ্য ফিউচার” ফাউন্ডেশন।

আলো ব্লাড ডোনার টিম এর সভাপতি সাইদুর রহমান বলেন, অ্যাপটির উদ্দেশ্য হচ্ছে সারাদেশে একযোগে আলোর সেবাদান নিশ্চিত করা। সহজে নিজের প্রয়োজনীয় রক্ত নিজে সংগ্রহ করার নিশ্চয়তা। ২৪ ঘন্টা সেবাদান নিশ্চিত করা। সারা দেশের ছোট ছোট রক্তদান সংগঠনকে একজায়গায় নিয়ে আসাসহ তাদের জন্য বড় পরিসরে প্লাটফর্ম তৈরী করে দেয়া। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। জরুরী রক্তের জোগানে বিশেষ ভুমিকা রাখা। কম সময়ে কম কষ্টে সহজে রক্তদাতা যোগান দেয়া। আমরা চাই, আমাদের দেশে আর কেউ যেন রক্তের অভাবে মারা না যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here