📘বইঃ মেক দ্য মোষ্ট অব ইওর মাইন্ড।
📝লেখকঃ টনি বুজান।
✏অনুবাদকঃ লিউনার্ড স্বপন গোমেজ।

সাম্প্রতিক বছরগুলোতে মনস্তাত্ত্ব, শিক্ষা, রসায়ন, পদার্থবিদ্যা এবং গণিতশাস্ত্রের গবেষকবৃন্ধ এটা দেখিয়েছেন যে সাধারণভাবে যে কল্পনা আপনি করেন তারচেয়েও অনেক অনেক বেশি সম্ভাবনা আপনার মস্তিষ্কের মধ্যে রয়েছে। এমনকি সাধারণ ভাবে যে তথ্য বিবরণ শোনা যায় যে, আমাদের মস্তিষ্কের মোটামুটি ১% আমরা ব্যবহার করি, তাও ভ্রান্ত হতে পারে। কারণ, আজকাল দেখা যাচ্ছে যে, আমরা হয়তো আমাদের মস্তিষ্কের ১% এরও কম ব্যবহার করি_ যার অর্থ দাঁড়ায় এমন যে, আপনার মস্তিষ্কের বিশাল সামর্থ্যের বিষয়টির বিকাশ সাধন করার এখনো যথেষ্ট সুযোগ রয়ে গেছে।

Make the most of your mind নামের এই বইটি আপনার বিস্ময়কর নিটোল সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে।

১ম অধ্যায়ে আপনার মস্তিষ্ক সম্মন্ধে খুবই সাম্প্রতিক সময়ে লব্ধ কিছু তথ্য বর্ণনা করা হয়েছে, ” মস্তিষ্কের সীমানা ” সম্পর্কে খুবই উত্তেজনাকর বার্তা এর সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে। তা হলো আপনার ডান এবং বাম দিকের মস্তিষ্কের বিভিন্ন মানসিক কার্যকলাপ সংক্রান্ত। এইসব আবিষ্কার ও আপনার মস্তিষ্কের গঠন সংক্রান্ত অন্যান্য ঘটনা এবং মস্তিষ্ক পারে এমনসংখ্যক সংযোগসাধনকারী ধরণ-ধারণের তথ্যাবলী এখানে এমনভাবে বর্ণনা করা হয়েছে যে, যার সাহায্যে আপনি আপনার নিজস্ব মানসিক কার্যদক্ষতা বাড়িয়ে তোলার জন্য এসব তথ্যাবলী প্রয়োগ করতে পারবেন।

পরবর্তী ৩টি অধ্যায়ে আলোচিত হয়েছে স্বরণশক্তি এবং কেমন করে আপনি আপনার মৌলিক ধারণাশক্তি এবং ঘটনাগুলি স্বরণে রাখার বিশেষ সামার্থ্য যেমন, নাম এবং অবয়ব; শ্রবণক্রিয়া এবং আপনার মনকে কেন্দ্রীভূত করার জন্য দর্শনকাজে কীভাবে মূল চাবিকাঠি নির্ধারণ করবেন সেই কাজে আপনাকে সাহায্য করবে।

শেষের দুটো অধ্যায়ের দুটো এলাকায় সাধারণ সংকেত প্রদত্ত হয়েছে, যেগুলো আপনার প্রায়ই মানসিক চাপ সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায়। এগুলো হলো সংখ্যা এবং যুক্তিবিদ্যা।
এই অধ্যায়ে দ্রুত গননা করার কিছু কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে যেগুলো আপনার মস্তিষ্কে মানসিক জিমন্যাস্টিক খেলার সময় মূহুর্তের মধ্যেই আপনাকে সক্ষম করে তুলবে, অন্যরা যখন কাগজ কলম নিয়ে মিনিটের পর মিনিট নিস্ফল কাটিয়ে দিচ্ছেন, আপনার তেমন সময় লাগবে না।

চূড়ান্ত অধ্যায়ে যুক্তিবিদ্যা এবং বিশদ বর্ণনা করে দেখানো হয়েছে। এটাতে নানা দৃষ্টান্তের উপস্থাপনা করা হয়েছে, ১০টি যুক্তিবিদ্যা সম্মন্ধীয় চিন্তন এখানে সংযোজিত হয়েছে, যেখানে আপনি আপনার বিশ্লেষণ করার কাজে আরো উন্নতি ঘটাতে পারবেন, যার ফলে আপনি বিচারশক্তি কাজে লাগাতে এবং আপনার চিন্তনকে আরো পরিচ্ছন্নভাবে উপস্থাপন করতে পারবেন।

সুতরাং বইটি পড়তে বলতে আর অপেক্ষা রাখে না।😊

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here