| বুক রিভিউ | পথের পাঁচালী |

বইঃ পথের পাঁচালী।
লেখকঃ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়।
প্রকাশকঃ রহমান বুকস।
ধরণঃ উপন্যাস।
মূল্যঃ ১৭৪ টাকা।
পৃষ্ঠাঃ ২৫৬
রেটিং- ৬

কাহিনী সংক্ষেপঃ বইটিতে প্রাচীনকালে সমাজ ব্যবস্থায় যে ত্রুটির কথা বলা হয়েছে তা হলো বাল্যবিবাহ ও যৌতুক। এখানে খুব অল্প বয়সেই ইন্দিরঠাকুরনের বিয়ে হয়। এমন লোকের সাথে হয় যে যৌতুকের লোভে বিয়ে করেন। শেষমেশ গরিব ইন্দিরঠাকুরনের স্থান হয় তার দূরসম্পর্কের আত্মীয় হরিহরের বাড়িতে। একবার ঘটনাক্রমে তাকে বাড়ি থেকে একেবারে বের করে দেয়া হয়। পরে তার জীবনে অনেক মর্মান্তিক ঘটনা ঘটেছে।
তারপর হরিহরের দুটি সন্তান ছিলো দূর্গা ও অপু। দূর্গা ছিলো বড় মেয়ে এবং অপু ছোটো ছেলে। এখানে দূর্গা ও অপুর মধ্যে যে সম্পর্ক ছিলো তা তুলে ধরা হয়েছে। একপর্যায়ে অপুকে মারধর করে তার বড় দূর্গা। কারন সে এক বাড়ি থেকে আম চুরি করে খাওয়ার ঘটনা বলে দেয়। পরে দূর্গার মা তাকে অনেক বকাবকি করে। একপর্যায়ে দূর্গা ম্যালেরিয়া জ্বরে মারা যায়। বইটির শেষ অংশে ধনি-গরিবের বৈষম্যের কথাও তুলে ধরা হয়েছে।

পাঠ্যানুভূতিঃ বইটা ছিলো একধরনের উপন্যাসের মতো। কিন্তু লেখাগুলো খুবই বোধগম্য ছিলো। এবং ঘটনাগুলি একেবারে বাস্তব জীবনের সাথে মিলে যায়! যৌতুকের জন্য অল্প বয়সেই একজন নারী কিভাবে নির্যাতিত হয়। এবং অল্প বয়সেই আবার স্বামীহারা হয়। তখন তার অবস্থা কিরকম ছিলো? ঘটনাগুলি খুবই করুন ছিলো। বইটা পড়ে আমি অনেক সচেতন হয়েছি এবং অসহায় মানুষের পাশে দাড়ানোর জন্য আরেকটু অদ্ভুদ্ধ হয়েছি। খুবই ভালো ছিলো উপন্যাসটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here