প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটা হচ্ছে Scratch

প্রোগ্রামিং মূলত অনেক গুলো লজিক, কিছু ইভেন্ট ইত্যাদির সমষ্টি। আমরা সাধারণ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোতে এগুলো কীবোর্ড দিয়ে লিখি। স্ক্রেচে এগুলো ব্লক আকারে দেওয়া রয়েছে। বাচ্চারা এই ব্লক গুলো দিয়ে নিজের মত করে প্রোগ্রামিং লিখে ফেলতে পারে। অনেকটা লেগো গেমের মত। লেগো গেমে ব্লক গুলো দিয়ে যেমন আমরা পিচ্চিকালে একবার একটা তৈরি করতে পারতাম, ঠিক তেমনি এখানে প্রোগ্রামিং এর ব্লক গুলো ব্যবহার করে এখনকার বাচ্চারা যে কোন প্রোগ্রাম তৈরি করতে পারবে। পারবে গেম তৈরি করতে। এখানে সব কিছুই খুব সহজ ভাবে দেওয়া রয়েছে। আর স্ক্রেচ নিয়ে খেলতে খেলতে বাচ্চাদের প্রোগ্রামিং লজিক ক্লিয়ার হয়ে যাবে। শুধু বাচ্চারা না, যারা প্রোগ্রামিং শিখতে চায়, কিন্তু এখন পর্যন্ত কোন আইডিয়া নেই, তারাও স্ক্রেচ দিয়ে শুরু করতে পারে। মজা পাওয়া যাবে সাথে প্রোগ্রামিং সম্পর্কেও আগ্রহ তৈরি হবে।

স্ক্রেচ অনলাইন এডিটরের পাশাপাশি অফলাইন এডিটরও রয়েছে। ডাউনলোড করা যাবে ম্যাক, উইন্ডোজ বা লিনাক্সের জন্য। স্ক্রেচ অফলাইন এখান থেকে ডাউনলোড করা যাবে।

স্ক্রেচের ওয়েব সাইটে গিয়ে মেনু থেকে Create ক্লিক করলে এডিটরটা ওপেন হবে।

এখানে স্ক্রিপ্ট গুলোতে রয়েছে বিভিন্ন ব্লক। Event এ রয়েছে বিভিন্ন ইভেন্ট ব্লক। মাউস ক্লিক একটা ইভেন্ট, কীবোর্ডের প্রতিটি কী প্রেস এক একটা ইভেন্ট ইত্যাদি। ডান দিকে রয়েছে এডিটর অংশ। স্ক্রিপ্ট থেকে ব্লক গুলো আমরা মাউস দিয়ে ড্র্যাগ করে এডিটরে নিয়ে আসতে পারব। আমাদের প্রথম প্রোগ্রামটা লিখে ফেলি তাহলে।

প্রথমে Event থেকে থেকে When Flag Clicked ব্লকটা এডিটরে ড্র্যাগ করে এনে রাখব। নিচের মত করেঃ

এরপর Sound থেকে Play Sound meow ব্লকটা When Flag Clicked এর ঠিক নিচে ড্র্যাগ করে রাখব।

আমরা আমাদের প্রথম স্ক্রেচ কোড লিখে ফেলছি! এবার Flag এ ক্লিক করলে মিউ শব্দ পাবো!

সহজ না? বাচ্চাদের একবার দেখিয়ে দিলে বাকিটা তারাই নিজে নিজে শিখে নিবে। ভুল করলে তো কোন সমস্যা নেই। ভুল করতে করতেই তারা শিখে নিবে।

আরেকটা প্রোগ্রাম দেখি। এবার সাউন্ড এর পরিবর্তে Hello বলবে। তার জন্য প্রথমে Event থেকে থেকে When Flag Clicked ব্লকটা এডিটরে ড্র্যাগ করে এনে রাখব। এরপর Looks থেকে Say Hello for 2 sec ব্লকটা When Flag Clicked এর ঠিক নিচে ড্র্যাগ করে রাখব। এরপর ফ্ল্যাগে ক্লিক করলে Hello দেখাবে!

এটাতো মাত্র শুরু! স্ক্রেচ দিয়ে দারুণ সব কিছু তৈরি করে ফেলা যায়। কি কি তৈরি করা যায়, তা দেখতে হলে মেনু থেক Explore এ ক্লিক করতে হবে। এরপর দেখা যাবে অনেক দারুণ সব প্রজেক্ট। সেগুলো রান করে দেখা যাবে। এছাড়া See Inside এ ক্লিক করে কিভাবে ঐ প্রজেক্টটা তৈরি করা হয়েছে, তাও দেখা যাবে। সবার বাবু গুলোর জন্য এত্ত গুলো ভালোবাসা


টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে। ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here