HTMLএলিমেন্টস(Elements) বিস্তারিত 

এলিমেন্টস(Elements): এলিমেন্টস হল HTML এর মুল কেন্দ্রবিন্দু।তারা HTML page এর প্রতেকটি টেক্সটের অংশকে বর্ননা করে। এলিমেন্টস গুলো ট্যাগ(tag) এর মাধ্যমে তৈরী। HTML এলিমেন্টগুলি অনেক স্তরে বিদ্যমান।সবকিছু যা আপনার চোখের সামনে Web page এ বিদ্যমান তা হতে পারে Paragraph text, কোন ব্যনার,নেভিগেশন লিংক ইত্যাদি সব কিছুই elements এই পেজটির।
একটি এলিমেন্ট(Element) মুল তিনটি অংশ নিয়ে গঠিত। শুরু করার ট্যাগ(opening tag) ,এলিমেন্ট এর ধারনকৃত অংশ এবং শেষে বন্ধ করার ট্যাগ(closing tag) ।

<p> – opening paragraph tag
Element Content – paragraph words
</p> – closing tag
প্রত্যেক Web page এর অতিব প্রয়োজনীয় চারটি এলিমেন্ট(Element) থাকে এগুলো হলো্: HTML,head, title এবংbody elements । এগুলো বিষয়ে নিচে আলোচনা করা হয়েছে।
<html> Element…</html>
সবার প্রথমে HTML লেখার শুরুতে HTML শব্দের প্রথমে এবং শেষে less than ও greater than ( < >) চিহ্ন দিতে হয়। যেমন: <html> । কোন কিছু লেখার পর শেষে </html> ট্যাগটি দিতে হবে। অর্থাৎ <html> Welcome to Bangladesh </html>। Welcome to Bangladesh এই লেখাটি Web page এ প্রদশিত হবে।আমরা খুব সহজেNotepad এ লিখে Web page তৈরী করতে পারি। এজন্য আমদের Notepad Open করতে হবে।

প্রথমে start মেনু All Programs > Accessories >Notepad
তারপর Notepad হবার পর নিম্নের কোডটি লিখবো
view source
print?
1.<html>
2.Welcome to Bangladesh
3.</html>
এভাবে লেখার পর Notepad এর ফাইল মেনু হতে save এ ক্লিক করব তারপর index.html নামে save করব।
সেভ করা ফাইলটিকে Double click করে open করবো । দেখবো যে লেখাটি Browser এ open হয়েছে। খুব সহজে একটা web Page তৈরী হয়ে গেলো।
<head> element
একটি ডকুমেন্ট head, ডকুমেন্ট সস্বন্ধে মৌলিক ধারনা দেয়। <head> elements যা পেজের header নির্দেশ করে।head elements এর মধ্যে রাখা ট্যাগ সরাসরি ব্রাউজারে প্রদর্শিত হয় না। আমরা টাইটেল এলিমেন্ট এর মাধ্যমে প্রকাশ করতে পারি।
<title> element
<head> এলিমেন্ট এর মাঝে <title> এলিমেন্ট রাখতে হয়। যেই শব্দগুলো title elements এর opening (<title>)এবংclosing(</title>) tag এর মধ্যে লেখা হয় তা browser এর টাইটেল বা শিরোনাম হিসাবে প্রদর্শিত হয়।
view source
print?
1.<html>
2.<head>
3.<title> My WebPage!</title>
4.</head>
5.</html>
<body> element
body element যা web page এর প্রদর্শিত সকল বিষয় গুলো ধারন করে। যে সব বিষয় গুলো আমরা web page এ দেখাতে চাই তা body element ট্যাগ এর মধ্যে রাখতে হয়।

view source
print?
1.<html>
2.<head>
3.<title>My WebPage!</title>
4.</head>
5.<body>
6.Hello World! All my content goes here!
7.</body>
8.</html>
এই কোডগুলি নোটপ্যাডে কপি পেস্ট করে .html extension দিয়ে সেভ করে যেকোন ব্রাউজারে খুলুন এবং নিজের তৈরী প্রথম ওয়েব পেজ দেখুন।
যখন আপনি এইচটিএমএল ডকুমেন্ট উপর হতে নিচ , ডান হতে বামে সব সময় আপনি ট্যাগ দেখতে পাবেন। এটি এমন ভাবে প্রদর্শিত হবে যেন paragraph দেখতে paragraph এর মতো, টেবিল দেখতে টেবিল এর মতো।
ট্যাগ এর প্রধান তিনটি অংশ আছে
ক. শুরু করার ট্যাগ(opening tag)
খ.ধারনকৃত অংশ(contents)
গ.শেষ করার ট্যাগ (closing tag)।
এইচটিএমএল ট্যাগ এর মাধ্যমে আপনি web page এ আপনার পছন্দ মত বার্তা পাঠাতে পারেন।
view source
print?
1.<p>A Paragraph Tag</p>
ট্যাগ এর বর্ণ ছোট হাতের অক্ষর হওয়া উচিত। নিচে আরো কতক গুলো ট্যাগ দেখানো হলো।
view source
print?
1.<body> Body Tag (acts as a content shell)
2.<p>Paragraph Tag</p>
3.<h2>Heading Tag</h2>
4.<b>Bold Tag</b>
5.<i>Italic Tag</i>
6.</body>



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে। ধন্যবাদ।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here