আসুন স্মার্টফোন সম্পর্কে অজানা কিছু জেনে নিই

আচ্ছা বলেনতো ফোন এবং স্মার্টফোনের মধ্যে পার্থক্য কি?উত্তরে হয়ত বলবেন মোবাইলফোন যা শুধু যোগাযোগের জন্য ব্যাবহৃত হয় এবং স্মার্টফোন হল যোগাযোগের সাথে আরো বহূমূখী ব্যাবহার।বর্তমানে স্মার্টফোন নিয়ে প্রযুক্তি বিশ্বে চলছে তুমুল প্রতিযোগীতা।কে কার থেকে ভাল মানের স্মার্টফোন বানাতে পারে।

স্মার্টফোন কি?

সহজ ভাষায় বলতে গেলে স্মার্টফোন হল এক ধরনের মোবাইলফোন যা কম্পিউটিং সুবিধা সহ একটি মোবাইল অপারেটিং সিস্টেমে চলে এবং সাধারণ মোবাইল থেকে বেশি ফিচার সমৃদ্ধ।মোবাইল ফোনের সাথে personal digital assistant (PDA) যুক্ত করে প্রথম স্মার্টফোন তৈ্রি করা হয়।পরবর্তিতে পোর্টেবল মিডিয়া প্লেয়ার,ভিডিও প্লেয়ার, জিপিএস নেভিগেশন ইত্যাদি বহূমূখী ব্যাবহার যুক্ত করা হয়েছে।বর্তমানের স্মার্টফোনে আছে হাই রেজুলেশন টাচস্ক্রীন এবং ব্রাউজার যার মাধ্যমে বিভিন্ন মোবাইল অপটিমাইজড সাইট গূলো খুব সহজে দেখা যাচ্ছে।

স্মার্টফোনের অপারেটিং সিস্টেম

স্মার্টফোন কোন না কোন অপেরাটিং সিস্টেমের মাধ্যমে চলে।এর মধ্যে গুগলের এ্যন্ড্রয়েড,আপেলের iOS ,নোকিয়ার
Symbian ,স্যামসাং এর Bada ,মাইক্রসফটের Windows Phone ইত্যাদি জনপ্রিয়।আর ভবষ্যতে আমরা আরো কিছু স্মার্টফোন অপেরাটিং সস্টেম দেখতে পাবো যেমন ফায়ারফক্সের অপেরাটিং সিস্টেম,উবুন্টু এবং টাইযেন।

বর্তমানে আপেলের অপেরাটিং সিস্টেম আই ও এস এর সাথে সাথে গুগোলের এ্যন্ড্রয়েড বেশ এগিয়ে আছে।এর প্রধান কারণ হল এ্যন্ড্রয়েড হল অপেন সোর্স যার ফলে অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এটি ব্যাবহার করা শুরু করেছে।

অ্যাপলিকেশন স্টোরঃ

প্রথম অ্যাপলিকেশন স্টোর তৈরি করে আপেল ২০০৮ সালের জুলাই মাসে যাকে বলা হয় Apple App Store ।এর পর পরই ২০০৮ সালের অক্টোবার মাসে গুগোল বের করে এ্যন্ডয়েড মার্কেট।RIM বের করে BlackBerry App World ২০০৯ সালের এপ্রিল মাসে।নোকিয়ার Ovi Store বের করা হয় মে ২০০৯ সালে।এরকম আরো কিছু
অ্যাপলিকেশন স্টোর আছে।



টেকহাব এর সাথে থাকবেন। কপিরাইট © ২০১৭ | প্রকাশিত লেখাসমুহ টেকহাব.কম.বিডি দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহপূর্বক অনুমতি ব্যতীত এই ওয়েবসাইটের কোন লেখা অন্য কোথাও প্রকাশ করবেন না করলে আইনত ব্যবস্তা গ্রহন করা হবে, ধন্যবাদ।

Author: Guest

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here