ই-কমার্স বিজনেস এ একটা প্রোডাক্ট নির্বাচন করা, খুঁজে বের করা তারপর সেটা সংরহ করা এরপর সেটা মার্কেটিং করা সেল করা মোটেও সহজ কথা না। যারা অনলাইন এ বিজনেস শুরু করছেন তাদের জন্য অনেক বড় একটা কাজ হচ্ছে প্রথমে কি প্রোডাক্ট নিয়ে শুরু করা সেটা বুঝতে না পারা। সেটা চিন্তা করেই এই আর্টিকেল টি লেখা, আশা করি উপকারে আসবে কিছুটা

এমন কিছু দিয়ে শুরু করেন যার সমস্যা আপনি নিজেই সমাধান করতে পারবেন
ভালো হয় ই-কমার্স বিজনেস এমন কিছু দিয়ে শুরু করলে যেটা সম্পর্কে আপনি জানেন, ধরেন আপনি কম্পিউটার হার্ডওয়্যার সফটওয়্যার ইত্যাদি সম্পর্কে অনেক ভালো জানেন তাহলে সেটা দিয়ে ই শুরু করেন অথবা আপনি ডোমেইন হোস্টিং নিয়ে অনেক অভিজ্ঞ তাহলে সেটাই হোক আপনার প্রথম প্রোডাক্ট অথবা বিজনেস এর বিষয়বস্তু তাহলে যেটা হবে

আপনি আত্মবিশ্বাস এর সাথে কাজ করতে পারবেন
যে কেউ আপনাকে ভুল বুঝিয়ে বাজে প্রোডাক্ট অথবা সার্ভিস দিতে পারবে না
কোন সমস্যা হলে সেটা আপনি ই সমাধান করতে পারবেন।
আপনার চারপাশে দেখেন
এটা অনেক ভালো একটা ব্যাপার যে আপনার চারপাশ থেকে ই-কমার্স বিজনেসের আইডিয়া নিবেন, আপনি যেহেতু ঠিক করেছেন বিজনেস করবেন তাহলে আপনি যখন বাইরে যাবেন তখন দেখেন কোন নতুন কিছু আপনার চোখে পড়ে কিনা যেটা কোন দোকানে অথবা মার্কেট এ খুব সুন্দর করে সাজানো হয়েছে, এখান থেকে আপনি বুঝতে পারবেন আপনার লোকাল মার্কেট এ কোন ধরনের প্রোডাক্টগুলো বেশি জনপ্রিয়

আর একভাবে দেখতে পারেন সেটা হচ্ছে নিউজ পেপার এর বিজ্ঞাপন। দেখলেন একটা অ্যাড সেটা হয়তো কোন শপিং সেন্টার এ পাওয়া যায় অথবা দোকানে তাহলে চিন্তা করেন সেটা অনলাইনে এ নিয়ে আসা যায় কিনা।

ইন্ড্রাস্ট্রি লিডারদের কাছ থেকে আইডিয়া নেন
আপনি হয়তো জানেন না যে কি প্রোডাক্ট সেল করবেন কিন্তু এটা নিশ্চয়ই জানেন আপনি কোন ইন্ড্রাস্ট্রিতে কাজ করতে যাচ্ছেন। তাহলে বিভিন্ন গ্রউপে জয়েন করেন দেখেন কে কে কাজ করছে, অনলাইন বিজনেস মানে ই এই না যে একটা প্রোডাক্ট ঠিক করলেন, গ্রউপে পোস্ট দিলেন কে কে দিতে পারবেন এরপর তাদের কাছ থেকে নিয়ে নিজের পেজে দিয়ে সেটা কমেন্টে কমেন্টে মার্কেটিং করা। আগে বুঝে নেন।

ভালো করে গ্রউপে দেখেন, আমাদের দেশে সব থেকে জনপ্রিয় গ্রুপ হচ্ছে ই ক্যাব এর গ্রুপ, সেখানে ঘুরলে ই বুঝতে পারবেন কারা কাজ করছে, তাদের কাছ থেকে আইডিয়া নেয়ার চেস্টা করেন, দরকার হলে তাদের তাদের সাথে কথা বলে সরাসরি দেখা করা যায় কিনা সেটা দেখেন, গ্রউপে আইডিয়া চেয়ে পোস্ট দেন, মার্কেটিং অনেক পরের ব্যাপার।

রিভিউ থেকে আইডিয়া নেন
কি ধরনের প্রোডাক্ট বিক্রি করতে চান সেটার একটা আইডিয়া পাবেন জনপ্রিয় ই কমার্স সাইটের প্রোডাক্ট রিভিউ থেকে। আমাজন এ যান, প্রোডাক্ট এর নাম লিখে সার্চ দেন এরপর রিভিউ পড়েন ভালো করে, কোন প্রোডাক্ট এর রিভিউ বেশি সেটা ও গুরুত্বপূর্ণ, রিভিউ তে কি লেখা সেটা পড়া ও গুরুত্বপূর্ণ, সেই প্রোডাক্ট কত স্টার পেয়েছে সেটা দেখে ও অনেক কিছু বুঝতে পারবেন।

সেই প্রোডাক্টগুলা সেল করতে চাইলে কি কি প্রবলেম হতে পারে সেটা রিভিউ থেকে ই জানতে পারবেন অনেকে রিভিউতে প্রোডাক্ট এর প্রবলেম লিখে থাকে। আবার ভালো দিক ও জানতে পারবেন রিভিউ থেকে, একটা প্রোডাক্ট এর ব্যাপারে জানার অনেক ভালো আইডিয়া হচ্ছে রিভিউ পড়া। অনেক বায়ার রিভিউ পরার পর ই কিনে থাকে কোন প্রোডাক্ট।

পাইকারি বিক্রেতাদের কাছ থেকে আইডিয়া পেতে পারেন
যে সব প্রোডাক্ট এর চাহিদা বেশি সেগুলি পাইকারি বিক্রি অনেক হয় এটাই স্বাভাবিক, তাই চেস্টা করে দেখেন যারা পাইকারি বিক্রি করছে তাদের কাছে তথ্য পাওয়া যায় কিনা অথবা ওয়েবসাইট ও আছে যেমন আলিবাবা, সব থেকে বড় পাইকারি মার্কেট সেখান থেকে ও অনেক আইডিয়া পেতে পারেন প্রোডাক্ট সম্পর্কে।

Author: UDOY

Hlw,I am Udoy Saha Abir.

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here